মাইক্রোসফট এক্সেল ফান্ডামেন্টালস। পর্ব-১১

আসসালামু আলাইকুম। মাইক্রোসফট এক্সেল ফান্ডামেন্টালস ধারাবাহিক টিউটোরিয়ালের  ১১ তম পর্বে আপনাকে স্বাগতম। 

আগের পর্বে আমরা আলোচনা করেছিলাম “Fonts and Borders” নিয়ে। আজ আমাদের আলোচনার বিষয় “Alignment “। 

11. Alignment

এই টপিকে আমরা আলোচনা করব MS Exel -এ আমাদের ড্যাটা বা তথ্যগুলোর Alignment এডজাস্ট করার কিছু ভিন্ন ভিন্ন টেকনিক। গত টপিকে আমরা Font গ্রুপ নিয়ে আলোচনা করেছিলাম। এবার আলোচনা করব ফন্ট গ্রুপের পাশের গ্রুপ Alignment নিয়ে।

ছবিতে ভাল করে লক্ষ করে দেখো Alignment গ্রুপ -এ টুলগুলো তিনটা ভিন্ন সেকশনে ভাগ করে রাখা হয়েছে।

  • বামপাশের/১ম সেকশনে উপরের রো’তে রয়েছে তিনটা আইকন। এই আইকন গুলো দিয়ে সেল এর লেখাগুলোকে উপরে, নিচে এবং মধ্যবর্তী অবস্থানে রাখা যায়। অর্থাৎ এই তিনটা টুলের সাহায্যে আমরা আমাদের ড্যাটাগুলোকে উপরে এবং নিচে সাজাতে পারছি। আবার নিচের রো’তে আমরা আরো তিনটা আইকন দেখতে পাচ্ছি। এই আইকন গুলো দিয়ে কোন সেল-এর লেখাগুলো ডানে, বামে বা মাঝখানে রাখা যায়। অর্থাৎ এই তিনটা টুলের সাহায্যে আমরা আমাদের ড্যাটাগুলোকে সাইড থেকে সাইডে সাজাতে পারছি।
  • মাঝখানের/২য় সেকশনের প্রথমেই আমরা যে আইকন টা দেখতে পাচ্ছি তা একটা মজার টুলস। এটার নাম Orientation Tool । এই টুল’টার সাহায্যে আমাদের সেল এর লেখাগুলোকে বিভিন্ন দিকে Rotate করতে পারি।
  • সবার ডানপাশে/৩য় সেকশনে প্রথম টুল-এ লেখা আছে Wrap Text । এই টুল-এর সাহায্যে কোন লেখাকে সেল-এর মধ্যে সম্পুর্নরুপে উন্মুক্ত করতে ব্যাবহার করা হয়। যেমন কোন সেল-এর লেখা যদি হয় অনেক বড় এবং সেল-এর পুরো অংশ জুড়েও যদি সেই লেখাটা দৃশ্যমান না হয় তবে ওই সেল’টাকে সিলেক্ট করে এই Wrap Text টুল’টি ক্লিক করলেই সেই সেল-এ পুরো লেখাটি দৃশ্যমান হবে।
  • এরপরের টুল-এ আমরা দেখতে পাচ্ছি Marge & Center লেখা রয়েছে। এই টুল’টি আমাদের ড্যাটা সেট’কে প্রেজেন্টেবল বানানোর খুব ইউজফুল একটি টুল। তুমি যদি কিছু সংখ্যক সেল সিলেক্ট করে Marge & Center টুল-এ ক্লিক করো, দেখবে সব সেল গুলো Marge হয়ে একটা বড় সেল-এ পরিনত হয়েছে। Marge & Center টুলটা মুলত কোন ড্যাটা শীট এর হেডিং এর জন্য ইউস করা হয়। ড্যাটা শীটের হেডিং(Heading) -কে আকর্ষনীয় করে তুলতে Marge & Center টুল ব্যাবহার করা হয়। কিন্তু যদি কোন ইনফরমেশন ড্যাটা’তে এই টুল’টা ইউজ করো তবে কিন্তু ড্যাটা শীট এর সব স্টোর ড্যাটা রিমুভ হয়ে যাবে। তাই একটু সাবধানে এই টুলটা ব্যবহার করতে হবে।

তোমার কাজঃ তোমার তৈরিকৃত ড্যাটা শীটে এই টুলগুলো ব্যবহার করে ড্যাটা শীট টা ফরম্যাটিং করে আরো সুন্দর এবং আকর্ষণীয় করে ফেলো।

এক্সেল এক্সপার্ট হওয়ার কিছু কার্যকরী আইডিয়াঃ

১। যদি তুমি এই শীট ফলো করে থাকো তবে শুরু থেকেই নিজের কম্পিউটার নিয়ে বসে পরো এবং এই শীট মোতাবেক যা কিছু আছে সব কিছুই প্র্যাকটিস করো। এই শীটে উল্লেখ্য সকল ড্যাটা, স্টাইল, থিম ইত্যাদি প্রথম দিকে হুবুহু কপি করে নিজের কম্পিউটারে প্র্যাকটিস করো এতে বুঝতে খুব এবং খুবই সুবিধা হবে।

২। প্রচুর পরিমানে প্র্যাকটিস এবং যা কিছু বুঝতে সমস্যা হবে তা, Google এবং Youtube থেকে সমস্যাগুলোর সমাধান খুঁজে প্র্যাকটিস চালিয়ে যাও। মনে রাখতে হবে। কোন ক্রমেই প্র্যাকটিস বন্ধ রাখা যাবেনা।

৩। যদি তুমি প্র্যাকটিস করার জন্য বড় কোন ড্যাটা সেট নিয়ে কাজ করতে চাও তবে, বড় ড্যাটা টাইপ করা অনেকটা সময়সাধ্য ব্যপার। এই সমস্যা থেকে বাঁচতে রয়েছে একটা চমৎকার আইডিয়া। এখনি কম্পিউটার থেকে https://mockaroo.com ওয়েব সাইটটি ব্রাউস করে নিচের ইচ্ছা মত এক্সেল ফরম্যাটে বড় ড্যাটা ডাউনলোড করে ফেলতে পারবে। এবং সেই ড্যাটা সেট দিয়ে প্র্যাকটিস কন্টিনিউ করতে পারবে।

∴ আজ এই পর্যন্তই।  দেখা হবে পরবর্তী পর্বে। আমাদের পরের পর্বের আলোচনার বিষয়- “Format Painter “। সেই পর্যন্ত সাথেই থাকুন। সুস্থ থাকুন। মন্তব্য বা জিজ্ঞাসা থাকলে কমেন্ট করুন। 

ধন্যবাদান্তে, 

Suhanur Rahman

⇒ অন্যান্য পর্বের লিঙ্কঃ

→ মাইক্রোসফট এক্সেল ফান্ডামেন্টালস। পর্ব-১০

→ মাইক্রোসফট এক্সেল ফান্ডামেন্টালস। পর্ব-০৯

→ মাইক্রোসফট এক্সেল ফান্ডামেন্টালস। পর্ব-০৮

→ মাইক্রোসফট এক্সেল ফান্ডামেন্টালস। পর্ব-০৭

→ মাইক্রোসফট এক্সেল ফান্ডামেন্টালস। পর্ব-০৬ 

→ মাইক্রোসফট এক্সেল ফান্ডামেন্টালস। পর্ব-০৫

→ মাইক্রোসফট এক্সেল ফান্ডামেন্টালস। পর্ব-০৪

→ মাইক্রোসফট এক্সেল ফান্ডামেন্টালস। পর্ব-০৩

→ মাইক্রোসফট এক্সেল ফান্ডামেন্টালস। পর্ব-০২

→ মাইক্রোসফট এক্সেল ফান্ডামেন্টালস। পর্ব-০১

Suhanur Rahman
Hi there, I'm Suhanur Rahman (Suhan) . I'm a Regular Content writer in kanggal.com. I'm Experts on advanced computer skills, there is the concept of Web Development (HTML, CSS, PHP-BASIC, JS-BASIC), Android App Development (Java Programming), and Microsoft Office. And I have completed two Certified Courses on Web Development and Android App Development from Bangladesh ICT Division. Best Regards -Suhan