মাইক্রোসফট এক্সেল ফান্ডামেন্টালস। পর্ব-০৬

মাইক্রোসফট এক্সেল ফান্ডামেন্টালস। পর্ব-০৬

আসসালামু আলাইকুম। মাইক্রোসফট এক্সেল ফান্ডামেন্টালস ধারাবাহিক টিউটোরিয়ালের  ৬ষ্ঠ পর্বে আপনাকে স্বাগতম। 

আগের পর্বে আমরা আলোচনা করেছিলাম “ফর্মুলা বনাম ফাংশন(Formula vs Function)” নিয়ে। আজ আমাদের আলোচনার বিষয় “ফর্মুলা অ্যাপলিকেশন (Formula Application). 

6.Formula Application

আজকে আমরা ফর্মুলা অ্যাপ্লিকেশন শিখব একটা বেসিক রিয়েল লাইফ সিনারি দিয়ে। এবং গড়ে তুলব ফর্মুলা ইউজের একটা স্ট্রং ফাউন্ডেশন। ফর্মুলা অ্যাপ্লিকেশন নিয়ে আলোচনা করার আগে আমাদের পুর্বের টপিকের ফর্মুলা এবং ফাংশন এর কনসেপ্টটা মাথায় রাখতে হবে।

আমরা ছবিতে দেখতে পাচ্ছি একটা স্কুলের পিকনিকের প্ল্যান। একেবারে উপরে রয়েছে Male স্টুডেন্ট এবং Female স্টুডেন্টের নাম্বার। এখন আমরা যদি মোট স্টুডেন্ট এর সংখ্যা বের করতে চাই তাহলে শুরুতেই একটা ইকুয়াল (=) সাইন দিয়ে নিব এবং উপরের সেল-এ ক্লিক করব । এবার একটা প্লাস(+) সাইন ইউজ করব, এর মানে আমরা এখন যোগ করছি। এবং  এখন নিচের সেল’টা সিলেক্ট করে Enter প্রেস করলেই আমরা পেয়ে যাব আমদের টোটাল স্টুডেন্ট এর নাম্বার। ফর্মুলা বারে একবার চোখ বুলিয়ে নিলে দেখবে =B4+B5 ফর্মুলাটি দেখাচ্ছে।

[একই নিয়মে তুমি তোমার এক্সেল শীটে কাজ গুলো করে ফেল]

যদি Male এবং Female স্টুডেন্ট এর পার্থক্য বের করতে চাই তবে আমরা একই প্রসেস টা এপ্লাই করব। বাট এবার প্লাস(+) সাইনের যায়গায় ইউস করব আমাদের কিবোর্ড থেকে মাইনাস(-) সাইন। মাইনাস সাইনের ফর্মুলাটা =B5-B4 হবে। দেখো কত্ত ইজি, তাই না!

এবার আমরা 8 এবং 9 নাম্বার রো’তে দেখতে পাচ্ছি, প্রতিটা স্টুডেন্ট এর জন্য লাগবে ব্রেকফাস্ট ও লাঞ্চ। তাই প্রতিজন স্টুডেন্টস পাবে 2 টি করে খাবারের বক্স। যেহেতু এটা একটা পিকনিক, তাই এখানে হবে র‍্যাফেল ড্র। তাই স্কুলটা প্রতিজন স্টুডেন্টকে দিবে 3টা করে গিফট বক্স।

খাবারের বক্স কয়টা লাগবে তা ক্যালকুলেট করার জন্য আমরা ইকুয়াল(=) সাইন দিয়ে গুণ করবো আমাদের Total স্টুডেন্টস(সেল B6) এবং Food box/Student(সেল B8) সংখ্যা। আমরা গুণ করার জন্য কিবোর্ড থেকে (*) সাইন টা ব্যবহার করব। অর্থাৎ ফর্মুলা দাঁড়ালো =B6*B8

টোটাল গিফট বক্স বের করার ক্ষেত্রেও আমরা একদম একই প্রসেস টা এপ্লাই করব। Total স্টুডেন্টস(সেল B6) এর সাথে Gift Box/Student(সেল B9) গুণ করে দিলেই পেয়ে যাব Total Gift boxes  এর সংখ্যা।  এবং দেখো, ইজি!

পিকিনকে রয়েছে খেলার আয়োজন। এর জন্য স্টুডেন্টগুলোকে ভাগ করা হবে ভিন্ন ভিন্ন টীমে। রো(Row) নাম্বার 12 এবং 13তে আমরা দেখতে পাচ্ছি প্রতিটা টীমে থাকবে 10 জন করে স্টুডেন্টস এবং টীম পরিচালনার জন্য থাকবে 2 জন করে টিচার্স। এখন মোট টীমের সংখ্যা বের করতে হলে আমরা আবার ইকুয়াল(=) সাইন টা দিয়ে ভাগ করে নিব আমাদের Total স্টুডেন্টস (সেল B6) ও Students per team (সেল B12)। তবে ভাগ করার ক্ষেত্রে আমরা ব্যাবহার করব কিবোর্ড এর ডিভিশন(/) সিম্বল। অর্থাৎ ইকুয়াল (=) সাইন দিয়ে সেল B6 সিলেক্ট করে ডিভিশন(/) সিম্বল দিয়ে সেল B12 সিলেক্ট করে Enter প্রেস করলেই আমরা পেয়ে যাব আমাদের কাঙ্ক্ষিত রেজাল্ট।  ফর্মুলা দাঁড়াবে =B6/B12

ফাইনালি, রো নাম্বার 15 তে, কতজন টীচার্স লাগবে তা বের করার জন্য আমরা গুণ করব Total team (সেল B14) এবং Teachers per team(সেল 13)। এবার ইকুয়াল সাইন(=) দিয়ে সেল B14 সিলেক্ট করে কিবোর্ড থেকে (*) সিম্বল দিয়ে সেল B13 সিলেক্ট করে Enter প্রেস করলেই পেয়ে যাব কাঙ্ক্ষিত ফলাফল। দেখো! কত্ত ইজি!

তোমার কাজঃ তুমি নিজে একটি পিকনিক অ্যারেঞ্জ এর যাবতীয় খরচ এক্সেল শীটে লিখে ফর্মুলা প্রয়োগ করে হিসাবটা করে ফেল। এবং প্র্যাকটিস চালিয়ে যাও। অথবা উপরের ছবির ড্যাটা গুলো এন্ট্রী করে প্র্যাকটিস করো।

∴ আজ এই পর্যন্তই দেখা হবে পরবর্তী পর্বে। আমাদের পরের পর্বের আলোচনার বিষয়- “যোগ এবং অটোমেটিক যোগ”(Sum & AutoSum) । সেই পর্যন্ত সাথেই থাকুন। সুস্থ থাকুন। মন্তব্য বা জিজ্ঞাসা থাকলে কমেন্ট করুন। 

ধন্যবাদান্তে, 

Suhanur Rahman

⇒ অন্যান্য পর্বের লিঙ্কঃ

মাইক্রোসফট এক্সেল ফান্ডামেন্টালস। পর্ব-০৫

মাইক্রোসফট এক্সেল ফান্ডামেন্টালস। পর্ব-০৪

মাইক্রোসফট এক্সেল ফান্ডামেন্টালস। পর্ব-০৩

মাইক্রোসফট এক্সেল ফান্ডামেন্টালস। পর্ব-০২

মাইক্রোসফট এক্সেল ফান্ডামেন্টালস। পর্ব-০১

Suhanur Rahman
Hi there, I'm Suhanur Rahman (Suhan) . I'm a Regular Content writer in kanggal.com. I'm Experts on advanced computer skills, there is the concept of Web Development (HTML, CSS, PHP-BASIC, JS-BASIC), Android App Development (Java Programming), and Microsoft Office. And I have completed two Certified Courses on Web Development and Android App Development from Bangladesh ICT Division. Best Regards -Suhan