মাইক্রোসফট এক্সেল ফান্ডামেন্টালস। পর্ব-০৩

Microsoft Excel Fundamental3

আসসালামু আলাইকুম। মাইক্রোসফট এক্সেল ফান্ডামেন্টালস ধারাবাহিক টিউটোরিয়ালের ৩য় পর্বে আপনাকে স্বাগতম। 

আগের পর্বে আমরা আলোচনা করেছিলাম “ড্যাটা নেভিগেশন” (Data Navigation)  নিয়ে। আজ আমাদের আলোচনার বিষয় “ড্যাটা সিলেকশন”(Data Selection)।  

3. Data Selection

আমাদের স্প্রেডশীটে কোন সেল সিলেক্ট করার জন্য আমরা মাউসের কার্সর ব্যবহার করে থাকি। তবে MS Excel যেহেতু একটা দুরূহ সফটওয়্যার তাই এখানে রয়েছে তিনটা ভিন্ন টাইপের কার্সর। যেমনঃ

  1. মুভ টুল(Move Tool)
  2. ফিল হ্যান্ডেল(Fill Handle)
  3. সিলেকশন টুল(Selection Tool)

১। মুভ টুল(Move Tool): আমরা যদি কোন একটা সিলেক্টেড সেল এর সবুজ বর্ডারের উপরে মাউস কার্সর রাখি তাহলে দেখা যাবে একটি ব্ল্যাক কালারের একটা ক্রস। এই ক্রস চিহ্নটার নাম হচ্ছে মুভ টুল। তুমি যদি এই ক্রস’টা কে ইউজ করে যেকোন সেল’কে কে ড্রাগ করে নিচে নিয়ে এসে ছেড়ে দাও,  দেখবে ড্যাটা টা এখন নিচে চলে গিয়েছে। এর মানে হল, এই ক্রস কার্সর দিয়ে আমাদের ড্যাটা বা ইনফরমেশন খুব সহজেই মুভ করতে পারি।

Move ToolFig: Move Tool

২। ফিল হ্যান্ডেল(Fill Handle): আমরা যদি কোন সেল সিলেক্ট করে ওই সেল টার একেবারে নিচের ডান দিকের কোণায় মাউস কার্সর নিয়ে যাই তবে দেখা যাবে একটা ব্ল্যাক কালারের প্লাস(+) সাইন। এই সাইনটাকে বলা হয় Fill Handle। এটা হচ্ছে MS Excel এর একটা এডভান্স টুল যা আমরা পরবর্তীতে আলোচনা করব।

Fill HandleFig: Fill Handle

৩। সিলেকশন টুল(Selection Tool): আমাদের যে কার্সর সম্পর্কে স্পেশালি জানা প্রয়োজন তা হলো সিলেকশন টুল। তুমি যদি তোমার এক্সেল শীটে কার্সরের উপর ভাল করে লক্ষ কর তবে দেখবে একটা বড় সাদা কালারের ক্রস সাইন। এই ক্রস সাইনকে বলা হয় সিলেকশন টুল।

Fig: Selection Tool

  • এই ক্রস ব্যবহার করে তুমি যখনই একটা সেল-এ লেফট ক্লিক করবে, দেখবে সেল’টা সিলেক্টেড হয়ে এক্টিভ সেল-এ কনভার্ট হয়ে গিয়েছে।
  • একসাথে অনেকগুলো সেল সিলেক্ট করার জন্য আমরা Click + Drag অপশন ইউজ করতে পারি। যেমন তুমি একটা সেল-এ ক্লিক করো, তারপর মাউস এর লেফট বাটন চেপে ধরে রাখ আর মুভ করতে থাকো। দেখো কত সহজেই ইচ্ছামত একাধিক সেল সিলেক্টেড করতে পারছো।
  • এবার তুমি যদি শুধুমাত্র একটা কলাম অথবা একটা রো(Row) সিলেক্ট করতে চাও তাহলে ইচ্ছামত ‘কলাম অথবা ‘রো(Row) নাম্বারে’ ক্লিক করলেই দেখবে নির্দিষ্ট রো এবং কলাম সিলেক্ট হয়ে গিয়েছে।
  • তুমি যদি দুটি আলাদা সেকশনকে (যেমনঃ দুইটি আলাদা কলাম) সিলেক্ট করতে চাও তবে CTRL বাটন চেপে ধরে, একাধিক ‘কলাম নাম্বারে’ ক্লিক করো অথবা মাউস লেফট বাটন চেপে ধরে Drag করো। দেখবে কত সহজে আলাদা আলাদা কলাম সিলেক্ট করতে পারছো।
  • আবার যখন অনেক বড় পেইজ জুড়ে অনেক ড্যাটা থাকে তখন পুরো পেইজটাকে যদি সিলেক্ট করতে চাও তবে স্প্রেডশীট এর উপরের রো নাম্বার এবং কলাম লেটার্স শুরু হওয়ার মাঝে, কোণায় খেয়াল করে দেখো একটা কোণাকৃতি ত্রিভুজ সাইন রয়েছে। এখানে ক্লিক করে তোমার কাঙ্ক্ষিত পুরো পেইজটাকে সিলেক্ট করতে পারবে।
  • আবার যদি তুমি তোমার ড্যাটা সেটটিকে(ড্যাটা সেট হচ্ছে তুমি এক্সেল শীটে যতটুকু অংশ জুড়ে ড্যাটা লিখেছো বা কাজ করেছো শুধু সেই অংশটুকুই) সিলেক্ট করতে চাও তবে তোমার ড্যাটা সেট-এর যেকোন সেল-এ ক্লিক করে CTRL+A ক্লিক করো তবে দেখবে সেই ড্যাটা টুকুই সিলেক্ট হয়েছে।

ড্যাটা সিলেকশন নিয়ে আজকের আলোচনা এই পর্যন্তই। আমরা এরপরের টিউটোরিয়ালে আলোচনা করব নতুন একটা টপিক “ড্যাটা এন্ট্রি এবং এডিটিং”(Data Entry & Editing) নিয়ে। এই গুরুত্বপূর্ণ টপিকটা আমর  খুব সহজভাবে আলোচনা করব। সেই পর্যন্ত সাথেই থাকুন। 

ধন্যবাদান্তে, 

Suhanur Rahman

⇒ অন্যান্য পর্বের লিঙ্কঃ

মাইক্রোসফট এক্সেল ফান্ডামেন্টালস। পর্ব-০২

মাইক্রোসফট এক্সেল ফান্ডামেন্টালস। পর্ব-০১

Suhanur Rahman
Hi there, I'm Suhanur Rahman (Suhan) . I'm a Regular Content writer in kanggal.com. I'm Experts on advanced computer skills, there is the concept of Web Development (HTML, CSS, PHP-BASIC, JS-BASIC), Android App Development (Java Programming), and Microsoft Office. And I have completed two Certified Courses on Web Development and Android App Development from Bangladesh ICT Division. Best Regards -Suhan