মাইক্রোসফট এক্সেল ফান্ডামেন্টালস। পর্ব-০২

মাইক্রোসফট এক্সেল ফান্ডামেন্টালস। পর্ব-০২

আসসালামু আলাইকুম। মাইক্রোসফট এক্সেল ফান্ডামেন্টালস ধারাবাহিক টিউটোরিয়ালের ২য় পর্বে আপনাকে স্বাগতম। 

১ম পর্বে আমরা আলোচনা করেছিলাম এক্সেল -এর Interface নিয়ে। আজ আমাদের আলোচনার বিষয় “ড্যাটা ন্যাভিগেশন”। 

2. Data Navigation

এক্সেলে আমরা সাধারণত বড় বড় ড্যাটা নিয়ে কাজ করে থাকি। তবে এই বিশাল ড্যাটা গুলোকে ন্যাভিগেট(Navigate) করার জন্য এক্সেল ইন্টারফেজ এর দুই দিকে অর্থাৎ ডান দিকে এবং নিচের দিকে রয়েছে দুইটি স্ক্রলবার(Scroll Bar)। আমরা এই বার দুইটি ব্যাবহার করে আমাদের বড় বড় ড্যাটা সেট গুলোকে ন্যাভিগেট করতে পারি। আবার লক্ষ করলে দেখব স্ক্রলবারের দুই মাথায় রয়েছে দুইটি করে ‘অ্যারো কি(Arrow Key)।

Arrow Key, Scroll Bar Fig: Arrow Key, Scroll Bar

আমরা চাইলে এই ‘অ্যারো কি’ ব্যবহার করে এক্সেল এর ড্যাটা সেট-এ একটা একটা করে ড্যাটা ন্যাভিগেট করতে পারব। কিন্তু বিশাল ড্যাটা ন্যাভিগেট করতে স্ক্রলবার এবং ‘অ্যারো কি’ ব্যবহার করাটা অনেকটাই ঝামেলার কাজ।

আমরা যদি আমাদের কিবোর্ড এর  ‘অ্যারো কি’ গুলো লক্ষ করি তাহলে দেখব, কিবোর্ড থেকে ‘আপ(Up), ডাউন(Down), লেফট(Left), রাইট(Right)’ এই কি(key) গুলো ব্যাবহার করে ড্যাটা গুলো একটা একটা করে নেভিগেট করতে পারছি। তবে একটা সুন্দর সর্টকাট ন্যাভিগেশন হলো আমাদের কিবোর্ডে পেইজ আপ(Page Up) এবং পেইজ ডাউন(Page Down)।

এই বাটন গুলো দিয়ে আমরা আমাদের এক্সেল শীটে যতটুকু পেইজ প্রদর্শিত ততটুকু পেইজ বাদ দিয়ে নিচে বা উপরে চলে যেতে পারি। উদাহরণস্বরূপ, ধরে নিই আমার এক্সেল শীটে প্রদর্শিত, একেবারে নিচের রো(Row) নাম্বার রয়েছে 23। আমি যদি এবার পেইজ ডাউন(Page Down) বাটন প্রেস করি তাহলে দেখতে পাব আমার এক্সেল শীটে সবার উপরে রো’তে এখন লেখা 24। এটার মানে হল আমরা পুরোপুরি একটা পেইজ নিচে চলে এসেছি।

আরেকটা সুপার সর্টকাট হলো CTRL+Home । আমরা যখন এই সর্টকাট টা এপ্লাই করি তখন দেখব এক্সেল শীট এর একেবারে শুরুতে চলে এসেছি। অর্থাৎ আমরা যদি এক হাজার তম রো’তে ও থাকি তবুও একেবারে প্রথম পেইজে ফিরে আসতে পারব।

ড্যাটা ন্যাভিগেশন নিয়ে আজকের আলোচনা এই পর্যন্তই। আমরা এরপরের টিউটোরিয়ালে আলোচনা করব নতুন একটা টপিক “ড্যাটা সিলেকশন”(Data Selection) নিয়ে। এই গুরুত্বপূর্ণ টপিকটা আমর  খুব সহজভাবে আলোচনা করব। আশা করি হতাশ হবেন না। আমরা প্রতিদিন রাত ১০টা-১১ টা’র মধ্যে ধারাবাহিক টিউটোরিয়ালের নতুন পর্ব পোস্ট করার চেষ্টা করব। সেই পর্যন্ত সাথেই থাকুন। 

ধন্যবাদান্তে, 

Suhanur Rahman

⇒ অন্যান্য পর্বের লিঙ্কঃ

মাইক্রোসফট এক্সেল ফান্ডামেন্টালস। পর্ব-০১

মাইক্রোসফট এক্সেল ফান্ডামেন্টালস। পর্ব-০৩

Suhanur Rahman
Hi there, I'm Suhanur Rahman (Suhan) . I'm a Regular Content writer in kanggal.com. I'm Experts on advanced computer skills, there is the concept of Web Development (HTML, CSS, PHP-BASIC, JS-BASIC), Android App Development (Java Programming), and Microsoft Office. And I have completed two Certified Courses on Web Development and Android App Development from Bangladesh ICT Division. Best Regards -Suhan